৫জি’র চাইতেও লক্ষ গুণ দ্রুত গতির ইন্টারনেট নিয়ে আসছে জাপানি বিজ্ঞানীরা!

জনতার খবর / ৩১ বার দেখা হয়েছে
প্রকাশকাল : শনিবার, ১১ জুন, ২০২২
ছবিঃ সংগৃহীত।

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্কঃ ইন্টারনেটের গতি প্রতি সেকেন্ডে ১.০২ পেটাবিট। সহজ ভাষায় বললে, বর্তমানে ব্যবহৃত ৫জি ইন্টারনেট পরিষেবার চেয়েও প্রায় এক লক্ষ গুণ বেশি গতিতে ‘ডেটা’ পরিবহণ করার পদ্ধতি আবিষ্কার করে তাক লাগলেন জাপানি বিজ্ঞানীরা।

জাপানের ‘ন্যাশনাল ইনস্টিটিউট অব ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশনস টেকনোলজি’-র ‘নেটওয়ার্ক রিসার্চ ইনস্টিটিউট’ বিভাগের বিজ্ঞানীদের দাবি, ‘মাল্টি-কোর ফাইবার’ ব্যবহার করে এমন অসাধ্যসাধন করেছেন তারা।

কবে থেকে মিলতে পারে এই পরিষেবা। জাপানি বিজ্ঞানীদের দাবি, বর্তমানে যে ‘অপটিক ফাইবার’ তার ব্যবহার করা হয়, সেই তারের মাধ্যমেই এই গতিবেগ পাওয়া সম্ভব। তাই সব কিছু ঠিকঠাক থাকলে খুব অল্প দিনের মধ্যেই এই পরিষেবা বিশ্বের বিভিন্ন প্রান্তে পৌঁছে দেওয়া সম্ভব।

কিন্তু এই পেটাবিট বিষয়টি ঠিক কী? বিশেষজ্ঞরা বলছেন পেটাবিট বা পিবি হল ‘ডেটা’ পরিমাপের একটি বড় একক। ১ পেটাবিট ১০,০০০,০০০ জিবি বা গিগাবাইটের সমতুল। ১.০২ পিবির গতিবেগ প্রতি সেকেন্ডে প্রায় ৫১.৪৯৯ কিলোমিটার। অর্থাৎ এই পদ্ধতিতে প্রতি সেকেন্ডে ১২৭,৫০০ জিবি ডেটা পাঠানো সম্ভব বলে দাবি বিজ্ঞানীদের। সব মিলিয়ে জাপানি বিজ্ঞানীদের দাবি যদি সত্যি হয়, তবে আমূল বদলে যেতে পারে ইন্টারনেট পরিষেবার চেহারা। অন্তত এমনটাই মত বিশেষজ্ঞদের একাংশের।

সূত্রঃ বাংলা ভিশন।

Print Friendly, PDF & Email


এই বিভাগের আরো সংবাদ

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
১,৯৭১,৬০২
সুস্থ
১,৯০৭,২১৯
মৃত্যু
২৯,১৪৫
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
২,২৪১
সুস্থ
১৫২
মৃত্যু
স্পন্সর: একতা হোস্ট