হজ করতে বাই-সাইকেলে রওনা ৩ বন্ধুর

জনতার খবর / ৬৩ বার দেখা হয়েছে
প্রকাশকাল : রবিবার, ৫ জুন, ২০২২
ছবিঃ সংগৃহীত

জনতার খবর আন্তর্জাতিক ডেক্সঃ

পবিত্র হজ পালনের উদ্দেশ্যে বাই-সাইকেলে তাজিকিস্তান থেকে সৌদি আরবের মক্কায় রওনা হয়েছেন ৩ বন্ধু। এক মাস আগে তারা তাজিকিস্তানের রাজধানী দুশানবে থেকে যাত্রা শুরু করেন মক্কার উদ্দেশে।বর্তমানে তারা সংযুক্ত আরব আমিরাতের ডুবাই সিটিতে অবস্থান করছেন। এ পথটুকু আসতে তাদের সময় লেগেছে ৩০ দিন।

খালিজ টাইমসের প্রতিবেদনে বলা হয়- গফুরভ দিলোভার, নাজারভ সাইদালি এবং তালাবভ শোকির নামে ৩ বন্ধু সৌদিতে হজ করার জন্য বাই-সাইকেলে হাজার হাজার মাইল পাড়ি দিচ্ছে।এদের মাঝে দিলভার, একজন ৩৭ বছর বয়সী উদ্যোক্তা এবং দুই সন্তানের বাবা জানিয়েছেন, “আমরা সবাই বন্ধু। আমরা আমাদের সাইকেলে হজ করার সিদ্ধান্ত নিয়েছি। আমরা বছরের শুরু থেকেই এই যাত্রার জন্য প্রস্তুতি নিয়েছি। আমরা এক মাসব্যাপী এই যাত্রায় আছি। আমরা গরম আবহাওয়া, বালি এবং ধুলো ঝড় এবং বাতাসের অবস্থা থেকে শুরু করে ফ্ল্যাট টায়ার, ভাষার প্রতিবন্ধকতা, রাস্তায় ঘুমানো এবং অন্যান্য জিনিসগুলির জন্য বেশ কয়েকটি সমস্যার মুখোমুখি হয়েছি, কিন্তু আমরা এই সমস্ত বাধা অতিক্রম করেছি। এখন আমরা আমাদের যাত্রা চালিয়ে যাওয়ার জন্য দুবাইতে সৌদি আরবের কনস্যুলেট জেনারেলের কাছ থেকে ভিসা পাওয়ার অপেক্ষায় আছি” ।

প্রতিবেদনে আরো উল্লেখ করা হয়, তাজিকিস্তানের সরকার ৪০ বছরের নিচে যাদের বয়স তাদের হজে যাওয়া সীমিত করে দিয়েছে। মূলত বয়স্ক লোকদের সুযোগ করে দিতে তাজিকিস্তানের এ উদ্যোগ। আর এ তিন বন্ধুর বয়স ৪০ এর নিচে। তারা জানায়, রমজানের পরপরই রাজধানী দুশানবে থেকে রওনা করে। তবে এখনও সৌদির ভিসা মেলেনি তাদের।

তথ্যঃ সংগৃহীত।

Print Friendly, PDF & Email


এই বিভাগের আরো সংবাদ

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
১,৯৭১,৬০২
সুস্থ
১,৯০৭,২১৯
মৃত্যু
২৯,১৪৫
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
২,২৪১
সুস্থ
১৫২
মৃত্যু
স্পন্সর: একতা হোস্ট