শাকিব খান ও অপুসহ ১৯ জন পেয়েছেন ১২ কোটি ১৫ লাখ টাকা

জনতার খবর / ৪৫ বার দেখা হয়েছে
প্রকাশকাল : শনিবার, ১৮ জুন, ২০২২
ছবিঃ সংগৃহীত।

বিনোদন ডেস্কঃ চলচ্চিত্রশিল্পে সৃজনশীলতাকে উৎসাহ দিতে প্রতিবছর একটি নির্দিষ্ট অঙ্কের অর্থ সরকারি অনুদান দেওয়া হয়। সেই ধারাবাহিকতায় গত ১৫ জুন বুধবার ২০২১-২২ অর্থবছরের সরকারি অনুদানের তালিকা প্রকাশ করা হয়েছে। এ বছর ১৯টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রকে মোট ১২ কোটি ১৫ লাখ টাকা অনুদানের জন্য চূড়ান্ত করা হয়েছে। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে অনুদানপ্রাপ্তদের নামের তালিকা ও অনুদানের পরিমাণ উল্লেখ আছে।

অনুদান পাওয়া ১৯টি চলচ্চিত্রের মধ্যে মুক্তিযুদ্ধভিত্তিক দুটি এবং সাধারণ শাখায় রয়েছে ১৭টি। ‘১৯৬৯’-এর জন্য সর্বোচ্চ ৭৫ লাখ টাকা অনুদান দেওয়া হয়েছে। মাহজাবিন রেজা চৌধুরীর প্রযোজনায় সিনেমাটি পরিচালনা করবেন অমিতাভ রেজা চৌধুরী। ১৯টি চলচ্চিত্রের মধ্যে ১০টি চলচ্চিত্রের প্রতিটি অনুদান হিসেবে পাচ্ছে ৬০ লাখ টাকা। চারটি চলচ্চিত্রের প্রতিটি ৬৫ লাখ টাকা এবং চারটি চলচ্চিত্রের প্রতিটি পাচ্ছে ৭০ লাখ টাকা।

চলুন জেনে নেওয়া যাক কোন চলচ্চিত্রের জন্য বরাদ্দ কত-

চলতি বছর মুক্তিযুদ্ধভিত্তিক শাখায় ৬০ লাখ টাকা করে অনুদান পাচ্ছে প্রযোজক ও পরিচালক মোহাম্মদ খোরশেদুল আলম খন্দকারের ‘জয় বাংলার ধ্বনি’ এবং প্রযোজক ও পরিচালক রফিকুল আনোয়ার রাসেলের ‘একাত্তর করতলে ছিন্নমাথা’।

সাধারণ শাখায় ‘মায়া’ সিনেমার প্রযোজক হিসেবে ৬৫ লাখ টাকা পাচ্ছেন ঢাকাই সিনেমার সুপারস্টার শাকিব খান। সিনেমাটি পরিচালনা করবেন হিমেল আশরাফ। ‘লাল শাড়ি’ সিনেমার জন্য ৬৫ লাখ টাকা পাচ্ছেন ঢালিউড কুইন অপু বিশ্বাস। সিনেমাটি পরিচালনা করবেন বন্ধন বিশ্বাস। ‘১৯৬৯’ সিনেমার জন্য ৭৫ লাখ টাকা পাচ্ছেন প্রযোজক মাহজাবিন রেজা চৌধুরী। সিনেমাটি পরিচালনা করবেন অমিতাভ রেজা চৌধুরী।

‘যুদ্ধজীবন’ সিনেমার জন্য ৬৫ লাখ টাকা পাচ্ছেন প্রযোজক ও পরিচালক রিফাত মোস্তফা। ‘যাপিত জীবন’ সিনেমার জন্য ৬০ লাখ টাকা পাচ্ছেন প্রযোজক ও পরিচালক হাবিবুল ইসলাম হাবিব। ‘বনলতা সেন’ সিনেমার জন্য প্রযোজক ও পরিচালক মাসুদ হাসান উজ্জ্বল পাচ্ছেন ৭০ লাখ টাকা। ‘অতঃপর রোকেয়া’ সিনেমার জন্য ৬০ লাখ টাকা পাচ্ছেন প্রযোজক ও পরিচালক মিস শামীম আখতার। ‘বঙ্গবন্ধুর রেণু’ সিনেমার জন্য প্রযোজক ও পরিচালক মারুফা আক্তার পপি পাচ্ছেন ৭০ লাখ টাকা।

 

 

‘ডোডোর গল্প’ সিনেমার জন্য প্রযোজক নাজমুল হক ভুঁইয়া পাচ্ছেন ৬০ লাখ টাকা। সিনেমাটি পরিচালনা করবেন রেজা ঘটক। ‘বকুল কথা’ সিনেমার জন্য ৭০ লাখ টাকা পাচ্ছেন প্রযোজক সঞ্জিত কুমার সরকার। এটি পরিচালনা করবেন মাসুদ মহিউদ্দিন ও মাহমুদুল হাসান শিকদার। ‘আর্জি’ সিনেমার জন্য প্রযোজক ও পরিচালক কামাল মোহাম্মদ কিবরিয়া পাচ্ছেন ৬০ লাখ টাকা। ‘এইতো জীবন’ সিনেমার জন্য প্রযোজক ও পরিচালক সৈয়দ আলী হায়দার রিজভী পাচ্ছেন ৭০ লাখ টাকা।

‘আহারে জীবন’ সিনেমার জন্য প্রযোজক ও পরিচালক সৈয়দ উদ্দিন আহমেদ ওরফে ছটকু আহমেদ পাচ্ছেন ৬০ লাখ টাকা। ‘অন্তরখোলা’ সিনেমার জন্য প্রযোজক হিসেবে ৬০ লাখ টাকা পাচ্ছেন সারা যাকের। সিনেমাটি পরিচালনা করবেন রতন কুমার পাল। ‘ভাষার জন্য মমতাজ’ সিনেমার জন্য প্রযোজক ও পরিচালক সরোয়ার তমিজউদ্দিন পাচ্ছেন ৬০ লাখ টাকা।

‘বিচারালয়’ সিনেমার জন্য প্রযোজক ও পরিচালক শরাফ আহমেদ জীবন পাচ্ছেন ৬৫ লাখ টাকা। ‘মুক্তির ছোট গল্প’ সিনেমার জন্য ৬০ লাখ টাকা পাচ্ছেন প্রযোজক মো. দৌলত হোসাইন। সিনেমাটি পরিচালনা করবেন মাসউদ যাকারিয়া চৌধুরী ও আব্দুস সামাদ খোকন।

সূত্রঃ আর টিভি।

Print Friendly, PDF & Email


এই বিভাগের আরো সংবাদ

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
১,৯৭১,৬০২
সুস্থ
১,৯০৭,২১৯
মৃত্যু
২৯,১৪৫
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
২,২৪১
সুস্থ
১৫২
মৃত্যু
স্পন্সর: একতা হোস্ট